করোনায় মৃত্যুর ঝুঁকি কমানোর ঔষধ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বর্তমান করোনা পরিস্থিতির দিক নির্দেশন করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও গভীর নজর দিয়েছে কিভাবে চলমান করোনাভাইরাস এই রোগ থেকে মৃত্যুর ঝুঁকি কমানো যায় তার উপর।

করোনা সংকটে যেখানে মৃত্যুর মিছিলে যোগ দিয়েছে হাজার হাজার মানুষ, সেখানে আশার কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনায় মৃত্যু থেকে রক্ষা পাওয়ার জন্য ওষুধের সন্ধান পেয়েছে প্রতিষ্ঠানটি বলে জানা যায়। স্টেরয়েড জাতীয় ওষুধ ব্যবহারের ফলে নাকি সংকটাপন্ন করোনা রোগীদেরও প্রাণে বাঁচানো যাবে এমনটা দাবি করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

কর্টিকোস্টেরয়েড জাতীয় ওষুধের প্রয়োগে করোনায় মৃত্যুর সম্ভাবনা নাকি ২০ শতাংশ পর্যন্ত কমতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন গাইডলাইনে এমনটাই দাবি করা হয়েছে। সংকটজনক করোনা রোগীকে বাঁচাতে সস্তার ডেক্সামেথাজোনই মূল অস্ত্র হয়ে উঠেছে। সাইটোকাইন ঝড় থামিয়ে এই ম্যাজিক ওষুধটি মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনছে ‘গুরুতর’ করোনা রোগীকে। সম্প্রতি, ব্রিটেনের একদল গবেষক এমনটাই দাবি করেছেন ।

তাদের দাবি, ওষুধটি মৃত্যুর হার এক তৃতীয়াংশ কমিয়ে দিয়েছে। তবে এই ওষুধের ভুল প্রয়োগে বিপদ আসতে পারে বলেও জানান গবেষকরা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক সম্প্রতি এই ট্রায়ালটি করেছেন।

করোনা ভাইরাস আক্রমণ ফলে কিছু সময় দৈর্ঘ্যগত হলে মারা যাচ্ছে এমন করোনা আক্রান্তদের মৃত্যুর ঝুঁকি কমাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এনেছে এই ঔষধটি।

সুত্রঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: