কুতুবদিয়াবাসী ধৈর্য হারিয়েছে অমাবস্যার জোয়ারে ডুবে

কুতুবদিয়াবাসী ধৈর্য হারিয়েছে অমাবস্যার জোয়ারে ডুবে। কুতুবদিয়াবাসী টেকসই বেড়িবাঁধ দেখার লক্ষ্যে আশায় আশায় দিন পার করে যাচ্ছিল প্রায় লম্বা সময় ধরে এতে কোনো ফল মিলেনি তাই বাধ্য হয়ে নেমে পড়েছে মানববন্ধন নিয়ে।

তারা এই কর্মসূচির মাধ্যমে সরকারের গভীর নজর দৃষ্টি আকর্ষণে মানববন্ধন নিয়ে মাঠে নেমে আসে।
এই নিয়ে পুরো কুতুবদিয়াবাসী অন্তরস্থ থেকে খোদ প্রকাশ করে যাচ্ছেন। এছাড়া কুতুবদিয়ার অনেক কৃষি পেশাদারিত্ব ব্যক্তিরা মন্তব্য করে যাচ্ছে যে এই ছোট্ট দ্বীপের প্রতি সরকার গভীর দৃষ্টি পোষণ করলে এই কুতুবদিয়া দ্বীপের টেকসই বেড়িবাঁধ কাজ মাত্র ৩ মাসেই শেষ করতে পারে। অতএব সরকারের দৃষ্টি গভীর না থাকায় কুতুবদিয়ার জন্য বাজেট হওয়া লাখ টাকা হারিয়ে যাচ্ছে নেতা কর্মীদের হাতে সে জন্যই কুতুবদিয়ার বেড়িবাঁধ কাজ অসম্পূর্ণ হয়ে পড়ে।

বর্তমান টেকসই বেড়িবাঁধ না থাকায় কুতুবদিয়ার পরিস্থিতি ভয়াবহতার দিকে বিরাজ করছে। সোশ্যাল বা গুগোল সার্চ করে কুতুবদিয়া দ্বীপের পরিস্থিতি কেমন পর্যায়ে অবস্থান করছে তা মূহুর্তেই জানা যাচ্ছে বর্তমান প্রযুক্তির প্রেক্ষাপট অনুসরণ করে।

দেখা যাচ্ছে কুতুবদিয়া সর্বস্তরের জনগণ মানববন্ধন নিয়ে মাঠে নেমে এসেছে। তাদের একমাত্র উদ্দেশ্য হলো আগামী শীতকালীন মৌসুমে কুতুবদিয়ার চতুর্পাশে টেকসই বেড়িবাঁধ নির্মাণ চাই। তাদের প্রানের দাবী কোনো নেতাকর্মী দিয়ে নই, সরাসরি দেশের নৌ-সেনা যৌথ করে তাদের মাধ্যমে টেকসই বেড়িবাঁধ চাই।

সামান্য আমাবস্যার জোয়ারে ডুবে যাচ্ছে কুতুবদিয়া, তা যদি হতো কোনো সিডর বা তুফান হয়তো কিছু বাড়ি ঘরের চিহ্ন খুঁজে পাওয়া যেত, আবার অনেক বাড়ি ঘরের চিহ্ন একেবারেই মুছে যেতো। অথচ এই কুতুবদিয়ার মানুষদেরকে বাংলাদেশের যে কোনো পদে পাওয়া যায়। তা জরিপ করলে হয়তো বুঝা যেত।

এক পর্যায়ে বাংলাদেশের জনগণকে মাছ ভাতে বাঙালী বলা হয়। সে দিকে লক্ষ্য করলে কুতুবদিয়া হয় তার এক অংশ, যা কুতুবদিয়ার মাঝে মিলে মাছে ভাতে বাঙালীর এক পরিচয়।
এক্ষেত্রে কুতুবদিয়ার মানুষ মনে করে এটি একটি কুতুবদিয়া দ্বারা সরকারের উন্নতি। কুতুবদিয়া দ্বীপ থেকে এরকম আরও শতশত উন্নতি হচ্ছে বাংলাদেশের। এছাড়া কুতুবদিয়ার বাতিঘর নিয়ে বিশ্বে বাংলাদেশের এক গর্ব, যা ইতিমধ্যে এখনো টিকে আছে। এই বাতিঘর বাঁচানোর দায়িত্বও একমাত্র সরকারের, যার আলোর দিক নির্দেশন করে দেশের দিকে ফিরে আসতে পারে বাংলাদেশের পূর্বাঞ্চলের সমুদ্রে মাছ ধরা সব নৌকা।

নিজস্ব প্রতিবেদন।

Copyright© by Kutubdia News

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: