”জলাফাঘর বশির” নামের নতুন ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে ইরান

অনলাইন প্রতিনিধি: মোঃ জুনাইদ।

ইরানের রেভল্যুশনারি গার্ডস নতুন নৌ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে।‘জলফাঘর বশির’ নামের ঐ ক্ষেপণাস্ত্র ৭০০ কিলোমিটারের বেশি দূরে আঘাত হানতে সক্ষম। ভূমি থেকে ভূমিতে নিক্ষেপণযোগ্য জলফাঘর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিকল্প হিসেবে এই নৌ ক্ষেপণাস্ত্র তৈরি করা হয়েছে।

তেহরান বলেছে, হরমুজ–২–সহ ইরানের যেসব নৌ ক্ষেপণাস্ত্র রয়েছে, তার চেয়ে নতুন এই ক্ষেপণাস্ত্র দ্বিগুণ দূরত্বে আঘাত হানতে সক্ষম।

তেহরানের জাতীয় মহাকাশ পার্কে ট্রাকে রাখা ‘জলফাঘর বশির’ ক্ষেপণাস্ত্রের ছবি প্রকাশ করেছে তাসনিম। উদ্বোধনী অনুষ্ঠানে রেভল্যুশনারি গার্ডসের কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, ইরানের প্রতিরোধমূলক ব্যবস্থার বিশদ পরিকল্পনার অংশ হিসেবেই এই প্রদর্শনী।

ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে বেরিয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর থেকে ইরানের বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে দেশটি। গত জানুয়ারিতে ইরাকের বাগদাদে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন ইরানের রেভল্যুশনারি গার্ডসের মেজর জেনারেল কাশেম সোলাইমানি। এর জবাবে ইরাকে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। সেই থেকে দেশ দুটির মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে।

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: