ছাগলের পেটে ফুলগাছ তাই ছাগলের মালিককে জরিমানা করলেন ইউএনও

আদমদীঘি উপজেলা পরিষদ চত্বরের বাগানের ফুলগাছ খাওয়ায় ছাগলের মালিককে মোবাইল কোর্টে ২ হাজার টাকা জরিমানা করেছেন ইউএনও। পরে ছাগলটি ৫ হাজার টাকায় বিক্রি করে ২ হাজার টাকা রেখে ৩ হাজার টাকা মালিককে ফেরত দেওয়ার অভিযোগ উঠছে উপজেলা নির্বাহী কর্মকর্তা সীমা শারমিনের বিরুদ্ধে, ইউএনও জানান জরিমানার টাকা পরিশোধ না করে ছাগলটি ভিন্নস্থানে জিম্মায় রাখা হয়েছে।

বুধবার (২৬ মে) ছাগলের মালিক সাহারা বেগম সাংবাদিকদের বিষয়টি জানায়। তিনি আরো জানান আদমদীঘি উপজেলা পরিষদ চত্বরের ডাকবাংলো সংলগ্ন বসবাসরত জিল্লুর রহমানের স্ত্রী সাহারা খাতুন তার সংসার চালাতে মুরগী ও ছাগল পালন করে। ছাগলটি গত ১৭ মে দিনের বেলায় উপজেলা পরিষদ চত্বরে ঢুকে ফুলগাছের পাতা খায় ও নষ্ট করে। এ সময় নির্দেশ পেয়ে ওই ছাগলটি উপজেলা নির্বাহী অফিসারের নিরাপত্তাকর্মী ছাগলটিকে আটক করে রাখে।

ছাগলের মালিক সাহারা বেগম ছাগলটি খোঁজাখুজির এক পর্যায়ে উপজেলা চত্বরের ভিতর ছাগলকে বেঁধে অবস্থায় ঘাস খেতে দেখতে পান। ছাগল নিতে গেলে তাকে ফিরিয়ে দেয় এক নিরাপত্তাকর্মী। এরপর তাকে বলা হয় ফুলগাছের পাতা খাওয়ার অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানার টাকা দিয়ে ছাগল ছেড়ে নিয়ে যান। ছাগলের মালিক জরিমানার টাকা পরিশোধ করতে না পারায় ছাগলও নিতে পারেনি।

ছাগলের মালিক সাহারা বেগমের অভিযোগ, তাকে ছাগলটি না দিয়ে তাড়িয়ে দেওয়া হয়েছে এবং স্থানীয় বাজারে ছাগলটি ৫ হাজার টাকায় বিক্রি করে দিয়েছে। এর মধ্যে গৃহকর্মী মারফত খবর দেওয়া হয়েছে জরিমানার ২ হাজার টাকা বাদ দিয়ে ৩ হাজার টাকা ছাগল মালিককে নিয়ে আসতে। বুধবার দুপুরে আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তা সীমা শারমিনের সাথে বললে তিনি জানান, ফুলের গাছ খাওয়া নিয়ে ছাগলের মালিককে চারদফা নিষেধ করা হয়েছে।

এরপর ফুলগাছ খাওয়ার অপরাধে মালিকের অজান্তে ছাগলকে মোবাইল কোর্টের আওতায় এনে মালিকের দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। তিনি আরো বলেন, ছাগল বিক্রি করা হয়নি একজনের জিম্মায় রাখা হয়েছে। ছাগল মালিক সঠিক বলছে না। এ বিষয়ে বগুড়া বারের সিনিয়র আইনজীবি এ্যাড.শেখ কুদরত-ই-এলাহী কাজল জানান, কোন গাছ পালা খেলে ছাগল সর্বোচ্চ খোয়ারে দেয়া যেতে পারে। কিন্তু ছাগল আটক রেখে বা বিক্রি করা ঠিক হবে না।

Copyright© by Kutubdia News

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: