কুতুবদিয়ায় সাবমেরিন ক্যাবল দ্বারা বন্ধ থাকা বৈদ্যুতিক লাইনের কাজ শুরু হচ্ছে জুলাইয়ে

মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কক্সবাজারের কুতুবদিয়া। চট্টগ্রামের সন্দ্বীপের মতো জাতীয় গ্রিডের অন্তর্ভুক্ত হচ্ছে এই দ্বীপ। এ লক্ষ্যে ৫ কিলোমিটার দীর্ঘ সাবমেরিন কেবল স্থাপন করা হচ্ছে। কক্সবাজারের মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে থেকে সাগরের তলদেশ দিয়ে বিদ্যুৎ যাবে কুতুবদিয়ায়। উত্তর, পশ্চিম ও দক্ষিণ – তিন দিকে বঙ্গোপসাগর আর পূর্বে কুতুবদিয়া চ্যানেল। মধ্যখানে প্রায় ২১৫ বর্গকিলোমিটার এলাকা নিয়ে সাগরের বুকে ভেসে থাকা একটি দ্বীপ কুতুবদিয়া।

২০১১ সালের পরিসংখ্যান অনুযায়ী কুতুবদিয়া উপজেলার লোকসংখ্যা ১ লাখ ৩৩ হাজার ৮৮৮ জন। বর্তমানে দুই লাখ ছাড়িয়েছে। ৩০ হাজার গ্রাহকে বিদ্যুৎ দিলে পুরো এলাকা কাভার করবে। কারণ গড়ে এক জন গ্রাহক থেকে ৬ থেকে ৭ জন বিদ্যুৎ সুবিধা ভোগ করবেন। কক্সবাজারের কুতুবদিয়া দ্বীপের দুই লক্ষাধিক মানুষের দীর্ঘদিনের দাবী ও স্বপ্ন জাতীয় গ্রীড লাইনের বিদ্যুৎ। যা বাস্তবায়ন হতে যাচ্ছে আগামী জুলাই মাসে।

বিষয়টি স্থানীয় সাংবাদিকদের জানিয়েছেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, কুতুবদিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী। তিনি জানিয়েছেন, কুতুবদিয়া দ্বীপকে জাতীয় গ্রীড লাইনের সাথে সংযুক্ত করে দেশে শতভাগ বিদ্যুতায়নে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। তারই ধারাবাহিকতায় দ্বীপ উপজেলা কুতুবদিয়াকে জাতীয় গ্রীড লাইনের আওতায় এনে আলোকিত করার প্রতিশ্রুতিও বাস্তবায়ন হতে যাচ্ছে এবার।

কুতুবদিয়া পারাপার ঘাট মগনামা জেটির ৫’শ মিটার উত্তরে সাগরের তলদেশ থেকে ৫ মিটার গভীর দিয়ে বৈদ্যুতিক লাইনের ক্যাবল যাবে কুতুবদিয়া দ্বীপে। এখন প্রায় সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। আগামী জুলাই মাস থেকে বৈদ্যুতিক লাইনের যাবতীয় আভ্যন্তরিন কাজগুলো দৃষ্টিগোচর হবে বলে জানান তিনি। এদিকে বৈদ্যুতিক লাইনের কাজ চলাকালীন সাময়িক অসুবিধা সহ্য করতে সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

Copyright© by Kutubdia News

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: