বাস্তব-অবাস্তব-কাল্পনিক কি? বিনোদন পড়ে জানার উপায়

বিষয়ঃ বর্তমান যুব জীবিকাদের পথ চলার মাঝে মনমানসিকতা পরিবর্তন করা কেন প্রয়োজন।

বর্তমান সব কিছু বিবেচনার ফলে নিজেকে চর্চা করা অত্যন্ত জরুরী। কেননা পুরো লেখা টুকু পড়লে বুঝবেন। একজন সাধারণ পরিবারের মেয়ে গত কিছু সময় আগে ভাইরাল হয়ে ছিল। আবারও সে মেয়ে গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

চিত্র নায়িকা শামসুন্নাহার, ওরফে পরীমনি – যার দিকে ইঙ্গিত করে কিছু কথা। এসব কথা গুলো বুঝতে গিয়ে যেসব পরিহার করা আমাদের উচিত।

বাস্তব কি?
আমরা এই পৃথিবীর বুকে কোনো প্রযুক্তি দ্বারা ইলেকট্রনিকস যন্ত্র ব্যবহার ছাড়া যখন নিজেকে সরাসরি বিভিন্ন কাজেকর্মে লিপ্ত করি তা হয় “বাস্তব” যার মাঝে রয়েছে জীবন চলার পথে সত্য মিথ্যার অরিজিনাল কপি। যাকে বলা হয় বাস্তব জীবনের কাহিনী। যেমনঃ বাস্তবতাই ভালো খারাপ সব বেরিয়ে এলো চিত্রনায়িকা পরীমনির। যাকে “মুভি” জগতে অনেকে ভালোবাসে।

অবাস্তব কি?
যখন আমরা প্রযুক্তি টেকনোলজিস ব্যবহার করে বিভিন্ন সময় অভ্যস্ত হয়ে মন-মানসিকতা ঠিক রাখার জন্য চলে যায় সিনেমা হ’লে কিংবা ইউটিউবে। তার মাঝে খুঁজে বেড়ায় নাটক, কৌতুক, ফানি ভিডিও, মুভি (ছায়াছবি) ইত্যাদি, খুঁজে ফেলে দেখতে শুরু করি এসব ভিডিও গুলো। উদাহরণ স্বরূপ “মুভি” পর্যায়ে তুলে ধরলাম। যখন আমরা মুভি দেখি তখন আমরা সেখানে খুঁজে পায় কে কি নিয়ে অভিনয় করে তা। সেখানে খারাপ জগতে থাকে “গুন্ডা” আর ভালো কিছু করতে সক্ষম থাকে নায়ক এবং নায়িকা ও সাথে কিছু তাদের সহযোগী। এবার বুঝতে কষ্ট হয়’যে  আজ নায়িকা হয়ে “পরীমনি” বাস্তব জীবনে যা করে দেখালো সমাজ ও গণমাধ্যমের পর্দায়। এসব ভাবতে গেলে একদম সহজে বোঝা যায় বাস্তব আর অবাস্তবের পুরো পার্থক্য।

কাল্পনিক কি?
আমরা কখনো কখনো স্বপ্নে বা বাস্তবে ভাবনায় পড়ে অনেক দূর পথ পাড়ি দিয়ে থাকি, যার মাঝে এমনো কিছু হয়, যে পর্যন্ত আমাদের পৌঁছানো ঠিক না। অথচ ঐসব নিয়ে ভাবি এবং প্রযুক্তি টেকনোলজি ও কম্পিউটার মোবাইলের সাহায্যে তৈরি করে থাকি ঐসব কাল্পনিক ভিডিও সরঞ্জামাদি। এসব ভাবনা চিন্তার মধ্যে থেকে যেসব ধারণা আমাদের মাঝে তৈরি হয় তা হলো “কাল্পনিক” চিন্তা ধারা।

আজ থেকে আপনি চাইলে নিজেকে প্রশ্ন করে এসবের পিছন থেকে বেরিয়ে বাস্তব জীবনকে সুন্দর করার সিদ্ধান্ত নিতে পারবেন।

(বাস্তব-অবাস্তব-কাল্পনিক এর মাঝে পার্থক্যের সমাপ্তি)

Copyright© by Kutubdia News

Be a professional person for it’s easy solution.

To fix yourself for solution author: MD SAGOR.
(Kutubdia, Cox’s Bazar)
Email: sagor.kutubdia@gmail.com

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: