আফগানিস্তানে কাবুল ক্রমশ বিচ্ছিন্ন হয়ে কৌশলগত শহর দখল করে তালেবান

সরকারের আলোচ্য সূত্র বৃহস্পতিবার এএফপিকে জানিয়েছে, কাতারে আফগান সরকারের আলোচকরা তালেবানকে দেশে যুদ্ধ বন্ধের বিনিময়ে ক্ষমতা ভাগাভাগি চুক্তির প্রস্তাব দিয়েছে।
“হ্যাঁ, সরকার মধ্যস্থতাকারী হিসেবে কাতারের কাছে একটি প্রস্তাব জমা দিয়েছে। এই প্রস্তাবটি দেশে সহিংসতা বন্ধের বিনিময়ে তালেবানদের ক্ষমতা ভাগ করে নেওয়ার অনুমতি দেয়। তালেবানরা বৃহস্পতিবার কাবুল থেকে মাত্র ১৫০ কিলোমিটার (৯৫ মাইল) দূরে আফগানিস্তানের কৌশলগত শহর গজনী দখল করে, তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ লাভ হল একটি বজ্রপাতের আক্রমণে যা তাদের এক সপ্তাহের মধ্যে ১০ টি প্রাদেশিক রাজধানী দখল করতে দেখেছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে যে শহরটি পতিত হয়েছে, যা প্রধান কাবুল-কান্দাহার মহাসড়কের পাশে অবস্থিত এবং রাজধানী এবং দক্ষিণে দুর্গগুলির মধ্যে প্রবেশদ্বার হিসেবে কাজ করে। শত্রু নিয়ন্ত্রণ নিয়েছে, মুখপাত্র মিরওয়াইস স্টানিকজাই গণমাধ্যমে পাঠানো এক বার্তায় বলেন, লড়াই এবং প্রতিরোধ এখনও চলছে। সরকার এখন কার্যকরভাবে উত্তর ও পশ্চিম আফগানিস্তানের বেশিরভাগ অংশ হারিয়ে ফেলেছে এবং বিতর্কিত শহরগুলির একটি ছড়িয়ে ছিটিয়ে থাকা দ্বীপপুঞ্জ ধরে রেখেছে, তাও বিপজ্জনকভাবে তালেবানদের হাতে পড়ার ঝুঁকিতে। সংঘর্ষটি নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে মে মাস থেকে, যখন মার্কিন নেতৃত্বাধীন বাহিনী একটি সেনা প্রত্যাহারের চূড়ান্ত পর্যায় শুরু করেছিল যা এই মাসের শেষের দিকে ২০ বছরের দখলদারিত্বের পরে শেষ হওয়ার কথা ছিল।

গজনীর ক্ষতি সম্ভবত দেশের ইতোমধ্যেই বিস্তৃত বিমানবাহিনীর উপর আরো চাপ সৃষ্টি করবে, যা আফগানিস্তানের ছত্রভঙ্গ নিরাপত্তা বাহিনীকে শক্তিশালী করার জন্য প্রয়োজন, যারা ক্রমবর্ধমান সড়ক দিয়ে শক্তিবৃদ্ধি থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তালেবানপন্থী সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিও গর্বিত যে সাম্প্রতিক দিনগুলোতে তাদের যোদ্ধারা উদ্ধার করা যুদ্ধের বিপুল পরিমাণ মালামাল উদ্ধার করেছে, সাঁজোয়া যান, ভারী অস্ত্র, এমনকি বিদ্রোহীদের দ্বারা পরিত্যক্ত আফগান সামরিক ঘাঁটিতে একটি ড্রোনও পোস্ট করেছে।

Copyright© by Kutubdia News

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: