ইউক্রেনের ১৩০০ সেনা নিহত

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন চলছে। গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে ঢুকে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের সর্বত্মক হামালার মুখে জীবন বাঁচাতে ইউক্রেন ছেড়েছেন দেশটির লাখ লাখ নাগরিক।এছাড়া রাশিয়ান হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের প্রায় ১৩০০ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (১৩ মার্চ) কিয়েভে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইউক্রেনে রাশিয়ান হামলার ১৭তম দিনে তিনি এই তথ্য জানালেন।এছাড়া এসময় গত শুক্রবার ৫০০–৬০০ রুশ সেনা আত্মসমর্পণ করেছেন বলেও জানান তিনি। এ বিষয়ে বিবিসির খবরে বলা হয়েছে, জেলেনস্কির দেওয়া তথ্য যাচাই করা সম্ভব হয়নি। তবে, ধারণা অনুযায়ী প্রায় ৬ হাজার রাশিয়ান সেনাও নিহত হয়েছে বলেও জানিয়েছে বিবিসি।

এ ছাড়া রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান সংকট নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে মস্কোর সঙ্গে আলোচনার আগে যুদ্ধবিরতিতে সম্মত হতে হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেছেন, ‘কিয়েভ এবং মস্কোর বাহিনীর মধ্যে যুদ্ধবিরতির হওয়ার আগে রাশিয়ার সঙ্গে কোনো শান্তি আলোচনা হবে না।’ ‘রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে আমরা প্রস্তুত’ উল্লেখ করে জেলেনস্কি জানান, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে জেরুজালেমে এই বৈঠকের সম্ভাবনা নিয়ে আলোচনা করেছেন তিনি।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ছুড়ে।

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: