ঢাকা-সৌদির মধ্যে দুই সমঝোতা সই

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে কাস্টমস ও ফরেন সার্ভিস একাডেমি পর্যায়ে সহযোগিতার বিষয়ে দুইটি সমঝোতা হয়েছে। আজ বুধবার (১৬ মার্চ) ঢাকায় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নেতৃত্বে উচ্চপর্যায়ের সংলাপের পর এই দুই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এর আগে আজ সকালে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেন। পরে দুপুরে ঢাকা ছাড়ার আগে তিনি ভার্চ্যুয়াল অনুষ্ঠানে সৌদি ভাষা শিক্ষা ইনস্টিটিউটের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

এরও আগে ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানান, সৌদি আরব বাংলাদেশে ৭০০ কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগের পরিকল্পনা করছে। সৌদি বিনিয়োগকারীরা এ দেশে তেল শোধনাগার, পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স, এলএনজি টার্মিনাল, বিদ্যুৎ কেন্দ্র, খাদ্য ও ওষুধ শিল্প, সড়ক ও রেলপথ নির্মাণ, পোতাশ্রয় নির্মাণ, সামরিক ও বেসামরিক এয়ারক্রাফট রক্ষণাবেক্ষণ, যন্ত্রাংশ নির্মাণ, সার ও সৌর বিদ্যুত্ খাতে বিনিয়োগ করতে চায়।

রাষ্ট্রদূত বলেন, সৌদি প্রতিষ্ঠান আকওয়া পাওয়ার ইতিমধ্যে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ৬০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশে ৩৫০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। সৌদি রেড সি গেটওয়ে টার্মিনাল বাংলাদেশে ১২০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করতে চায়।

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: