ই-কমার্সে প্রতারণা বাড়ছে, অনেকে পেমেন্ট করেও পণ্য পায়নি

বর্তমানে ই-কমার্সে প্রতারণা ও অপব্যবহার বাড়ছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ। তিনি বলেছেন, ই-কমার্স বিশেষ করে অনলাইনে ব্যবসা-বাণিজ্য যেমন ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে, তেমনি অপব্যবহারও বাড়ছে। এ সুযোগে কিছু অসাধু ব্যক্তি ও প্রতারক চক্র অনলাইন ডেলিভারির নামে জনগণের সঙ্গে প্রতারণা করছে। এখানে সম্ভাবনা ও প্রতারণা দুটোই হাতে হাত ধরে চলে। কাজেই এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। বুধবার ( ৩০ মার্চ) সন্ধ্যার পর কিশোরগঞ্জে শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠান পরবর্তী আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতিত্ব করেন। তিনি বলেন, ‘তথ্যপ্রযুক্তি একদিকে যেমন আমাদের জন্য অবারিত সুযোগের দ্বার উন্মোচন করেছে, তেমনি এর অপব্যবহার ও জালিয়াতির কারণে অনেক চ্যালেঞ্জেরও জন্ম দিয়েছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

সবার উদ্দেশে তিনি বলেন, ‘সম্মিলিত প্রচেষ্টায় আমরা স্থানীয় টেকসই প্রযুক্তির উদ্ভাবন, প্রসার ও ব্যবহারের মাধ্যমে পৃথিবীর বুকে প্রিয় মাতৃভূমিকে একটি উন্নয়নশীল দেশের মডেল হিসেবে গড়ে তুলতে সক্ষম হবো।’

রাষ্ট্রপতি আরও বলেন, ‘বাংলাদেশে বর্তমানে ডিজিটাল অর্থনীতি গড়ে উঠেছে। বিশ্বের প্রায় ৮০টিরও বেশি দেশে বাংলাদেশের তৈরি সফটওয়্যার ও আইটি সেবা রফতানি করা হচ্ছে। আইটি খাতে আয় এক দশমিক তিন বিলিয়ন ডলারে ছাড়িয়ে গেছে। ২০২৫ সালে এ আয় পাঁচ বিলিয়নে ছাড়িয়ে যাওয়ার আশা করা হচ্ছে।

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: