কর্তন করা হয়েছে ৫০ লাখেরও বেশি মৃত ভোটার

মেহেদী হাসান হাসিব, নিজস্ব প্রতিবেদক: ভোটার তালিকা আইন অনুসারে ‘ভোটার তালিকাভুক্ত যে ব্যক্তি মৃত্যুবরণ করিয়াছেন বা যিনি অনুরূপ তালিকায় অন্তর্ভুক্ত হইবার সময় অযোগ্য ছিলেন বা অযোগ্য হয়ে আছে তাহার নাম কর্তন করা ‘ বিধান রয়েছে’।

সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের উপস্থিতিতে অনুষ্ঠিত এক বৈঠকে এমন লিখিত প্রতিবেদন উত্থাপন করেছেন জাতীয় পরিচয় নিবন্ধন (এনআইডি) অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর।

লিখিত প্রতিবেদনে তিনি জানিয়েছেন,গত ২৪ মার্চ ২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত উপরিল্লিখিত প্রক্রিয়া অনুসরণপূর্বক ভোটার তালিকা হতে নাম কর্তন করা হয়েছে।কর্তনকৃত ভোটার (মৃত স্ট্যাটাস) সংখ্যা- ৫০,২৭,৫১৮ (পঞ্চাশ লক্ষ সাতাশ হাজার পাঁচ শত আঠার) জন। তবে কর্তন সংক্রান্ত কার্যকর্ম পরিচালনাকালে নিম্নরূপ কতিপয় কারণে জীবিত ভোটার কে মৃত দেখানো হয়েছে,

– তথ্য সংগ্রহকারী করণিক ভুল
– ডাটা এন্ট্রিতে ভুল এবং
– কতিপয় ক্ষেত্রে উদ্দেশ্য প্রণোদিত ভুল

কর্মকর্তারা জানান, যেসব ব্যক্তি জীবিত থেকেও মৃত হিসেবে তালিকা রয়েছেন তাদের প্রকৃত সংখ্যা কত হতে পারে তা বলা কঠিন।তবে মাঠ পর্যায়ে উপজেলা/থানা নির্বাচন অফিসার তথা রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়ে উক্তরূপ ভোটার কর্তৃক সশরীরে উপস্থিত হয়ে আবেদন করলে উক্ত ভোটারের আঙ্গুলের ছাপ বা AFIS(Automated fingerprint Identification System) যাচাইয়ের মাধ্যমে ম্যাচিং হলে মৃত স্ট্যাটাস কে আবার জীবিত হিসেবে তালিকায় অন্তর্ভুক্ত করার কার্যক্রম চালু রয়েছে।

সেপ্টেম্বর ২০২১ হতে এ সুবিধা মাঠ পর্যায়ে চালু রয়েছে, যা সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসার তথা রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়ে গেলেই সেবাটি পাওয়া যাবে। বর্তমানে স্মার্ট কার্ড প্রিন্ট করা হয়েছে ৭ কোটি ১০ লাখ ৮৩ হাজার ৭৫৮টি। সেখান থেকে ইতোমধ্যে মাঠ-পর্যায়ে পাঠানো হয়েছে ৭ কোটি ৯ লাখ ৭৮টি। ভোটারদের মাঝে স্মার্ট-কার্ড বিতরণ করা হয়েছে ৫ কোটি ৯ লাখ ৪৯ হাজার ৪৭২টি।

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

x
%d bloggers like this: