প্রতারণার ফাঁদে জড়িয়ে গেলে ফিরে আসা কঠিন বিপদ

সাম্প্রতিক সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে কিছু ওয়েবসাইট থার্ড লিঙ্ক, যা দেখে বিদ্যালয়ে পড়ুয়া ছাত্র/ছাত্রীরা সহ যুবক, বিদ্য সবই লিঙ্কে ক্লিক করে দেখে যাচ্ছে। আবার অনেকে ভাবছে আসলেই কি এসব লিঙ্কে ক্লিক করে সব তথ্য ঠিকঠাক মতো দিয়ে ২মিনিটেই পেয়ে যাবো ৩৫০০ টাকা? মনে একটুও হলো এই প্রশ্ন সবারই জাগে।

মনের মধ্যে এমন প্রশ্ন যাতে না জাগে সে জন্য এমন একটা লিঙ্কের উপরে স্টাটাস লিখে দেয় তারা যা পড়ে যে কেউ ঐ লিঙ্ক ক্লিক করে ফেলবে।

লিঙ্কে ক্লিক করার জন্য তারা লিখেছেন: আজ ফেসবুকে ঢুকতেই ১ বড় ভাইয়া মেসেজ দিয়ে বললো করোনা সমস্যার কারণে সবাইকে ৩৫০০ টাকা করে সহায়তা দিচ্ছে সরকার। প্রথমে বিশ্বাস করিনি, পরে যখন নিজে ৩৫০০ টাকা পেলাম তখন বিশ্বাস হলো।

আমার মত আপনিও খুব সহজেই এই টাকা নিতে পারবেন। টাকা পেতে আপনাকে নিচের লিংকে ঢুকতে হবে, তারপর আপনার নাম, ঠিকানা এবং বিকাশ নম্বর দিয়ে আবেদন করতে হবে। আবেদন করার ২ মিনিটের ভেতর আপনার বিকাশ নম্বরে ৩৫০০ টাকা চলে যাবে। অবিশ্বাস করার আগে ১ বার চেষ্টা তো করে দেখুন।”

এমন স্টাটাস পড়ার পর লিঙ্কে ক্লিক করা হয় সবারই, যখন ক্লিক পড়ে যায় তখন একটা ব্রাউজার সিলেক্ট হয়ে নিয়ে যায় থার্ড লিঙ্ক ওয়েবসাইটের ঠিকানায়, সেখানে গিয়ে দেখা দেয় আরও কয়েকটি স্টেপ পার করা লাগবে। তা করতে গিয়ে মনে একটু একটু ধারণা জোগাবে আসলে এটি একটি প্রতারণার ফাঁদ। শেষ পর্যায়ে সব করে দেখা যাবে আপনার বিকাশ অ্যাকাউন্টে কোনো টাকা রাখেনি থার্ড লিঙ্কের হ্যাকার।

এই জন্য তথ্য মন্ত্রণালয়ের নির্দেশ ঐরকম বিকাশ থার্ড লিঙ্কে জড়িয়ে পড়বেন না। কেউ সোশ্যাল মিডিয়ায় এই রকম পোস্ট করে থাকলে তা সরিয়ে নিন এবং ওয়েবসাইট সম্মন্ধে ধারণা রাখুন।

Copyright© by Kutubdia News

kutubdianews

দৈনিক কুতুবদিয়া নিউজ সর্বস্তরের খবর অনুসন্ধানে সত্য তুলে ধরবো আমরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x
%d bloggers like this: